Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd সেপ্টেম্বর ২০১৯

ভূমিকা

ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণের মাধ্যমে দারিদ্র বিমোচনের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের অধীনে গঠিত একটি ফাউন্ডেশন হলো-“ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন (এসএমসিআইএফ)” "SMALL MICRO AND COTTAGE INDUSTRIES FOUNDATION (SMCIF)।

 

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন(বিসিক) কর্তৃক বাস্তবায়িত 04টি দারিদ্র্য বিমোচন প্রকল্প যথাঃ ১) মহিলা শিল্পোদ্যোক্তা উন্নয়ন কর্মসূচী (১৯৮১-২০১৪) ২) আয়বর্ধক কর্মকান্ডের মাধ্যমে দারিদ্র্য বিমোচন প্রকল্প (১৯৯৭-২০০৪) ৩) গ্রামীণ  শিল্প উন্নয়নের মাধ্যমে গ্রামীণ অর্থনীতি তেজীকরণ প্রকল্প (১৯৯৯-২০০৪) ও ৪) ক্ষুদ্র ও কুটির শিল্পের মাধ্যমে আত্মকর্মসংস্থান প্রকল্প (১৯৯৩-২০০৪) সমাপ্ত হওয়ায় ক্ষুদ্র ঋণ কায©ক্রম অব্যাহত রাখার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার -“ ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন(এসএমসিআইএফ)” "SMALL MICRO AND COTTAGE INDUSTRIES FOUNDATION (SMCIF)Ó নামে একটি ফাউন্ডেশন গঠন করেছে। বিসিকের উপরোক্ত বাস্তবায়িত ০৪ টি দারিদ্র্য বিমোচন প্রকল্পের সম্পদ, দায় ও জনবল নিয়ে  এ ফাউন্ডেশন গঠিত হয়েছে।

 

“ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন (এসএমসিআইএফ)”-এর Memorandum of    Association (MOA) Ges Articles of Association (AOA)-এর আলোকে ৩১শে মার্চ ২০১৪ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের সভায় এ ফাউন্ডেশন গঠনের প্রস্তাব চূডান্ত অনুমোদন করা হয়। ২৮ আগস্ট ২০১৪ তারিখে এ ফাউন্ডেশন গঠনের প্রজ্ঞাপন বাংলাদেশ গেজেটে  প্রকাশিত হয়। Companies Act, 1994 (Act XV111 if 1994) আইনের ২৮ ধারা অনুযায়ী “ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন (এসএমসিআইএফ)” পরিচালিত হয়। ০২ আগস্ট ২০১৫ তারিখে সমাপ্ত ০৪টি প্রকল্পের জনবলের মধ্যে থেকে ফাউন্ডেশনে জনবল নিয়োগের মাধ্যমে ফাউন্ডেশনে কাযক্রম শুরু হয়।

 


Share with :

Facebook Facebook